নিউইয়র্ক ০৭:০১ অপরাহ্ন, শনিবার, ১০ অক্টোবর ২০২৬, ২৫ আশ্বিন ১৪৩৩ বঙ্গাব্দ

কার পেনশন কত বাড়বে

  • আপডেটের সময় : ০৮:৪৫:১৩ পূর্বাহ্ণ, সোমবার, ৭ সেপ্টেম্বর ২০২৬
  • ১২ সময়-দৃশ্য

ছবি: সংগৃহীত

দীর্ঘদিন আগে অবসরে যাওয়া এবং তুলনামূলক কম পেনশন পাওয়া ব্যক্তিদের স্বস্তি দিতে নিট পেনশন সর্বোচ্চ ১০০ শতাংশ পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

তবে সবার পেনশন সমান হারে বাড়ছে না। যারা কম পেনশন পান, তাদের বৃদ্ধির হার বেশি; আর বেশি পেনশনধারীদের ক্ষেত্রে বৃদ্ধির হার তুলনামূলক কম।

মন্ত্রিসভায় অনুমোদিত সিদ্ধান্ত অনুযায়ী, বর্তমানে একজন পেনশনভোগী যে নিট পেনশন পাচ্ছেন, তার ওপর ভিত্তি করে পাঁচটি স্তরে বৃদ্ধি নির্ধারণ করা হয়েছে। 

ফলে ৯ হাজার টাকা বা কম-পেনশন বাড়বে ১০০ শতাংশ, ৯,০০১ থেকে ২০ হাজার টাকা-বাড়বে ৭৫ শতাংশ, ২০,০০১ থেকে ৩০ হাজার টাকা-বাড়বে ৬৫ শতাংশ, ৩০,০০১ থেকে ৪০ হাজার টাকা-বাড়বে ৬০ শতাংশ এবং ৪০,০০১ টাকা বা বেশি-বাড়বে ৫৫ শতাংশ। 

ধরা যাক, কোনো অবসরপ্রাপ্ত কর্মচারী বর্তমানে মাসে ৯ হাজার টাকা নিট পেনশন পান। ১০০ শতাংশ বৃদ্ধির ফলে তা দাঁড়াবে ১৮ হাজার টাকা। আবার ২০ হাজার টাকা নিট পেনশন পেলে ৭৫ শতাংশ বৃদ্ধিতে হবে ৩৫ হাজার টাকা। 

৩০ হাজার টাকা পেনশন হলে ৬৫ শতাংশ বৃদ্ধিতে দাঁড়াবে ৪৯ হাজার ৫০০ টাকা। ৪০ হাজার টাকা হলে ৬০ শতাংশ বৃদ্ধিতে হবে ৬৪ হাজার টাকা। আর ৪০ হাজার ১ টাকা বা তার বেশি নিট পেনশনধারীদের জন্য বৃদ্ধির হার ৫৫ শতাংশ। 

তবে প্রকৃত পরিমাণ নির্ধারণের ক্ষেত্রে অর্থ বিভাগের প্রজ্ঞাপনে নির্ধারিত নিয়ম, সংশ্লিষ্ট সীমা ও অবসর-পরবর্তী সুবিধাগুলো বিবেচনায় নেওয়া হবে।

Share this news as a Photo Card

ট্যাগ :
About Author Information

জনপ্রিয় পোস্ট

ভারতে বাংলাদেশের মতো ‘পরিস্থিতি’ তৈরির চেষ্টা করছে কংগ্রেস: বিজেপি

রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলায় ইউক্রেনে ৫ শিশুসহ ২৮ জন নিহত

০৮ অক্টোবর ২০২৬
« « « বিস্তারিত কমেন্টে » » »
www.usbdjournal24.com

কার পেনশন কত বাড়বে

আপডেটের সময় : ০৮:৪৫:১৩ পূর্বাহ্ণ, সোমবার, ৭ সেপ্টেম্বর ২০২৬

দীর্ঘদিন আগে অবসরে যাওয়া এবং তুলনামূলক কম পেনশন পাওয়া ব্যক্তিদের স্বস্তি দিতে নিট পেনশন সর্বোচ্চ ১০০ শতাংশ পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

তবে সবার পেনশন সমান হারে বাড়ছে না। যারা কম পেনশন পান, তাদের বৃদ্ধির হার বেশি; আর বেশি পেনশনধারীদের ক্ষেত্রে বৃদ্ধির হার তুলনামূলক কম।

মন্ত্রিসভায় অনুমোদিত সিদ্ধান্ত অনুযায়ী, বর্তমানে একজন পেনশনভোগী যে নিট পেনশন পাচ্ছেন, তার ওপর ভিত্তি করে পাঁচটি স্তরে বৃদ্ধি নির্ধারণ করা হয়েছে। 

ফলে ৯ হাজার টাকা বা কম-পেনশন বাড়বে ১০০ শতাংশ, ৯,০০১ থেকে ২০ হাজার টাকা-বাড়বে ৭৫ শতাংশ, ২০,০০১ থেকে ৩০ হাজার টাকা-বাড়বে ৬৫ শতাংশ, ৩০,০০১ থেকে ৪০ হাজার টাকা-বাড়বে ৬০ শতাংশ এবং ৪০,০০১ টাকা বা বেশি-বাড়বে ৫৫ শতাংশ। 

ধরা যাক, কোনো অবসরপ্রাপ্ত কর্মচারী বর্তমানে মাসে ৯ হাজার টাকা নিট পেনশন পান। ১০০ শতাংশ বৃদ্ধির ফলে তা দাঁড়াবে ১৮ হাজার টাকা। আবার ২০ হাজার টাকা নিট পেনশন পেলে ৭৫ শতাংশ বৃদ্ধিতে হবে ৩৫ হাজার টাকা। 

৩০ হাজার টাকা পেনশন হলে ৬৫ শতাংশ বৃদ্ধিতে দাঁড়াবে ৪৯ হাজার ৫০০ টাকা। ৪০ হাজার টাকা হলে ৬০ শতাংশ বৃদ্ধিতে হবে ৬৪ হাজার টাকা। আর ৪০ হাজার ১ টাকা বা তার বেশি নিট পেনশনধারীদের জন্য বৃদ্ধির হার ৫৫ শতাংশ। 

তবে প্রকৃত পরিমাণ নির্ধারণের ক্ষেত্রে অর্থ বিভাগের প্রজ্ঞাপনে নির্ধারিত নিয়ম, সংশ্লিষ্ট সীমা ও অবসর-পরবর্তী সুবিধাগুলো বিবেচনায় নেওয়া হবে।

Share this news as a Photo Card